চুলের যত্নে পুষ্টিকর খাবার

অনেকের দ্রুত চুল পড়ে যায়। এর থেকে রক্ষা পেতে পারেন স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে। 

আসুন জেনে নেই, যেভাবে খাবারের মাধ্যমে চুল পড়া কমবে ও নতুন করে চুল গজাবে।

প্রোটিন জাতীয় খাবার: প্রোটিন জাতীয় খাবারের মধ্যে দুই ধরনের প্রোটিন আছে। যেমন- প্রাণিজ ও উদ্ভিজ প্রোটিন। প্রথম শ্রেণির প্রোটিন যেমন- ডিম, দুধ, মাছ প্রতিদিন খাবেন ও মাংস সপ্তাহে দুইদিন খাবেন। দ্বিতীয় শ্রেণির প্রোটিনের মধ্যে আছে ডাল, যে কোনো লিজিউম জাতীয় খাবার, যা চুল গজাতে সাহায্য করবে। দুধ যেহেতু আদর্শ খাবার তাই প্রতিদিন দুধ পান করবেন। 

ভিটামিন-ই ও বায়োটিন যুক্ত খাবার: যেকোনো মাছের তেলে ভিটামিন ই থাকে। ভিটামিন-ই চুলের হরমোনাল বৃদ্ধি করে। ভেজিটেবল ওয়েল যেমন- অলিভ ওয়েল, সরিষার তেল, সূর্যমুখীর তেল ইত্যাদিতে ভিটামিন-ই আছে। যে কোনো বাদামে ভিটামিন-ই আছে। একজন প্রাপ্ত বয়স্ক মানুষ প্রতিদিন ১৫ মিলিগ্রাম বাদাম খেতে পারবেন। বায়োটিনযুক্ত খাবার চুলের বৃদ্ধিতে সহায়তা করে। বায়োটিন সবচেয়ে বেশি পরিমাণে আছে কাঠবাদাম, কাজুবাদাম, আখরোট, টমেটো ও পালংশাকে। ভিটামিন ই ও বায়োটিন যুক্ত খাবার চুলকে করে ঘন ও মসৃণ। 

ভিটামিন ডি যুক্ত খাবার: সূর্যের আলো চুলের জন্য অনেক উপকারী। বিশেষ করে চুলে সরাসরি রোদ পড়লে সহজেই  ভিটামিন-ডি পায় ও এতে চুল পড়া বন্ধ হয়। তাই প্রতিদিন প্রায় ৫-৮ মিনিট সকালের রোদে দাঁড়িয়ে থাকবেন। এছাড়াও টক দই, পনির, ছানা, দুধ, কাঠবাদাম, পালং শাক, সামুদ্রিক মাছ, শুটকি ইত্যাদিতে ভিটামিন-ডি আছে। ভিটামিন-ডি যুক্ত খাবার নিয়মিত গ্রহণ করলে চুল পড়া বন্ধ হয়। 

ভিটামিন-সি যুক্ত খাবার : আমলকীতে ১০০% ভিটামিন-সি আছে। প্রতিদিন সকালে একটি করে আমলকী খাবেন, এতে করে চুলের ফাংগাল ইনফেকশন হওয়া থেকে রোধ পাওয়া যাবে, চুল সুন্দর ও মসৃণ হবে। এছাড়া লেবু, কাঁচা আম, লিচু, পেয়ারা, বাতাবি লেবু, তেঁতুল- যেকোনো টক জাতীয় ফল খেতে পারেন।

ভিটামিন-এ যুক্ত খাবার : ভিটামিন-এ এর মধ্যে মিষ্টি আলু, গাজর ইত্যাদি চুলের জন্য উপকারী। যেকোনো শাক ও ভিটামিন-এ যুক্ত সবজি তেলের সাথে রান্না করলে সহজেই শোষিত হয় এবং চুলপড়া বন্ধ করে নতুন করে চুল গজাতে সাহায্য করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //